1. admin@ukbanglanews.com : admin :
মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ০৩:৫০ অপরাহ্ন

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠন আদৌ কি সম্ভব হবে, জানাল যুক্তরাজ্য

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২ মে, ২০২৪
  • ৫৭ বার

গত বছরের অক্টোবর মাসে গাজায় ইসরাইলি আগ্রাসন শুরুর পর নতুন করে দ্বি-রাষ্ট্র সমাধানের আলোচনা সামনে আসে। দ্বি-রাষ্ট্র তথা দুটি আলাদা রাষ্ট্র প্রতিষ্ঠাকেই ওই অঞ্চলে শান্তির উপায় হিসেবে দেখছেন অনেকে। তবে ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা ‘কঠিন হয়ে গেছে’ বলে মন্তব্য করেছেন যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন। অধিকৃত পশ্চিম তীরে ইসরাইলি বসতি স্থাপনের কারণে এই অবস্থার সৃষ্টি হয়েছে বলেও জানান তিনি।

বুধবার বার্তাসংস্থা আনাদোলু জানিয়েছে হাউস অব লর্ডসের আন্তর্জাতিক সম্পর্ক ও প্রতিরক্ষা কমিটির এক অধিবেশনে ক্যামেরন বলেন, পশ্চিম তীরে ইসরাইলের নির্মিত অবৈধ বসতি ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠার ক্ষেত্রে চ্যালেঞ্জকে আরও বাড়িয়ে তুলছে।

হাউস অব লর্ডসের এই কমিটির সাত বছরের পুরোনো প্রতিবেদনে বলা হয়েছে, দ্বি-রাষ্ট্র সমাধান ‘অসম্ভব’ হয়ে উঠতে পারে এবং ‘কোনো পক্ষের কাছেই আর এটি কার্যকর হবে না’।

এই রিপোর্টের বিষয়ে ক্যামেরন বলেন, ‘পশ্চিম তীরে ইসরাইলের বসতি স্থাপনের কারণে এটি (ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠা) কঠিন হয়ে উঠছে, তাই প্রযুক্তিগতভাবে ফিলিস্তিনি রাষ্ট্র তৈরি করা কঠিন হয়ে পড়েছে এবং আমাদের এটি সম্পর্কে ভাবতে হবে।’

ব্রিটিশ এই পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘… এটা কঠিন হয়ে গেছে, কিন্তু এটা অসম্ভব নয়… ফিলিস্তিনিদের রাষ্ট্রকে সাহায্য করার জন্য স্বীকৃতি দেয়াটাও একটি গুরুত্বপূর্ণ অংশ। তবে শুধুমাত্র সবাই স্বীকৃতি দিয়ে একটি রাষ্ট্র তৈরি করতে পারে না। এমন জিনিসগুলো নির্ধারণ করতে হবে যা আসলে একটি রাষ্ট্র তৈরি করে: একটি সরকার, তাদের শাসন করার ক্ষমতা …।’

ফিলিস্তিন সমস্যার সমাধান ছাড়া মধ্যপ্রাচ্যে দীর্ঘমেয়াদি শান্তি আসবে না মন্তব্য করে ক্যামেরন বলেন, ফিলিস্তিন সমস্যার সমাধান ছাড়া মধ্যপ্রাচ্যে দীর্ঘমেয়াদি শান্তি ও নিরাপত্তা স্থিতিশীলতা নেই। সুতরাং আপনি যদি দেখেন, উদাহরণস্বরূপ, সৌদিরা ইসরাইলের সঙ্গে এই স্বাভাবিকীকরণ চুক্তির করার চেষ্টা করেছে, এটি স্পষ্টতই সৌদি আরবের জন্য একটি বিশাল পদক্ষেপ, ইসরাইলের জন্যও বড় পদক্ষেপ, তবে এই পদক্ষেপের একটি অংশ হবে ফিলিস্তিনি রাষ্ট্র তৈরি করা।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2024 UK বাংলা News
Theme Dwonload From ThemesBazar.Com