1. admin@ukbanglanews.com : UK Bangla News : Tofazzal Farazi
  2. kashemfarazi8@gmail.com : Abul Kashem Farazi : Abul Kashem Farazi
  3. tuhinf24@gmail.com : Firoj Sabhe Tuhin : Firoj Sabhe Tuhin
বুধবার, ০৬ জুলাই ২০২২, ০৭:১০ অপরাহ্ন

বাংলাদেশসহ ৩২ দেশের বিরুদ্ধে বিধিনিষেধ শিথিল করেছে বৃটেন

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৭ অক্টোবর, ২০২১
  • ১৭৯ বার

বাংলাদেশ, মালয়েশিয়াসহ ৩২ টি দেশের বিরুদ্ধে করোনা ভাইরাসের কারণে দেয়া বিধিনিষেধ শিথিল করেছে বৃটেন। দেশটির পররাষ্ট্র বিষয়ক মন্ত্রণালয় থেকে ভ্রমণ বিষয়ক পরামর্শ দেয়া হয়েছে। যেসব দেশ লাল-তালিকাভুক্ত নয় (নন-রেড), সেখানে অত্যাবশ্যকীয় ছাড়া বৃটিশ নাগরিকদের সফর বাতিল করার আহ্বান জানানো হয়েছে। কমপক্ষে ৫০টি দেশের ও ভূখণ্ডের যেসব অধিবাসী পূর্ণ ডোজ টিকা নিয়েছেন এবং ১৮ বছরের কম বয়সী যারা টিকা নেননি, তারা ফ্লাইট উড্ডয়নের আগেই ফ্লো টেস্ট, পৌঁছার পর পিসিআর পরীক্ষা অথবা স্বেচ্ছায় আইসোলেশনে থাকা ছাড়া বৃটেনে যেতে পারবেন। তবে যেসব দেশ এখনও বৃটেনের লাল তালিকায় আছে, সেখানে বৃটিশদের অত্যাবশ্যক প্রয়োজন ছাড়া ভ্রমণে না যেতে পরামর্শ দেয়া হয়েছে। বলা হয়েছে, ওইসব দেশে বৃটিশদের জন্য অগ্রহণযোগ্য ঝুঁকি খুব বেশি। এ খবর দিয়েছে অনলাইন আইটিভি।


যেসব দেশের ক্ষেত্রে বিধিনিষেধ শিথিল করা হয়েছে তা হলো- বাংলাদেশ, আলজেরিয়া, আর্মেনিয়া, বেলারুশ, বেনিন, কমোরোস, টোকেলাউ ও নিউ, জিবুতি, বিষুবীয় গিনি, ফিজি, গাম্বিয়া, গায়েনা, কাজাখস্তান, কিরিবতী, কসোভো, লাইবেরিয়া, মাদাগাস্কার, মালয়েশিয়া, মার্শাল আইল্যান্ডস, মাইক্রোনেশিয়া, নাউরু, সাউ তোমি ও প্রিন্সিপে, সেনেগাল, সলোমন আইল্যান্ডস, টোগো, টোঙ্গা, টুভালু, ভানুয়াতু, কঙ্গো, আমেরিকা সামোয়া, ফ্রেঞ্চ পলিনেশিয়া ও ঘানা

বুধবার বিধিনিষেধ পরিবর্তনের আগে বৃটিশ পররাষ্ট্র মন্ত্রণালয় করোনা ভাইরাসের কারণে ১১৭টি দেশ ও ভূখণ্ডে অত্যাবশ্যক নয়, এমন ভ্রমণে নিষেধাজ্ঞা দেয়। কয়েক দিনের মধ্যে আরো দেশের ওপর থেকে তা প্রত্যাহার করা হতে পারে। কারণ, আজ বৃহস্পতিবার সরকার রেড লিস্ট বা লাল তালিকা থেকে আরো দেশকে বাদ দিয়ে এই তালিকার সংখ্যা কমিয়ে আনতে যাচ্ছে। মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, টিকা দেয়ার ফলে অনেক দেশে জনস্বাস্থ্যের উন্নতি হয়েছে এবং বৃটিশ নাগরিকদের ঝুঁকি কমেছে। এ জন্য নীতি পরিবর্তন করা হয়েছে। ভ্রমণ বিষয়ক কনসালট্যান্সি প্রতিষ্ঠান দ্য পিসি এজেন্সির প্রধান নির্বাহী পল চার্লস পূর্বাভাস দিয়েছেন। বলেছেন, লাল তালিকায় আফগানিস্তান, হাইতি এবং সোমালিয়ার মতো হাতেগোনা কিছু দেশ থাকতে পারে। এসব দেশে এমনিতেই খুব কম বৃটিশ সফরে যান।

বৃটেনের লাল তালিকায় এখন পর্যন্ত আছে ৫৪টি দেশ। এর মধ্যে মেক্সিকো, কিউবা, দক্ষিণ আমেরিকার মূল ভূখণ্ডের সব দেশ, দক্ষিণ ও পূর্ব আফ্রিকার দেশ আছে। লাল তালিকাভুক্ত দেশগুলো থেকে কেউ যদি বৃটেনে যান তাহলে তাকে বাধ্যতামূলকভাবে হোটেলে ১১ রাত কোয়ারেন্টিনে কাটাতে হবে। এতে একজন সফরকারীর খরচ হবে ২২৮৫ পাউন্ড। ফলে বহু মানুষের সামর্থের মধ্যে থাকবে না এমন সফর। কোন কোন দেশ লাল তালিকায় থাকবে তা আজ বৃহস্পতিবার নির্ধারণ করবেন বৃটিশ মন্ত্রীরা।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2022 UK বাংলা News
Design & Developed By SSD Networks Limited
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
error: Content is protected !!